The Plastic industry & its economic effects in Bangladesh - Everything Clean

The Plastic industry & its economic effects in Bangladesh – Everything Clean

The Plastic industry & its economic effects in Bangladesh

Welcome back to our ongoing series on the effect of plastics on our daily lives. If you missed the first two topics of the series you can read through them here.

Plastic Blog 1: Plastics and its impact on our lives – Everything Clean (zeptoclean.com)

Plastic Blog 2: Where do plastics come from? – Everything Clean – (zeptoclean.com)

As we have discussed before, plastics are everywhere, making up everything from your food & drink packaging to your household furniture. To reach your house, plastics have to go through a series of industries which affect hundreds of people and their livelihood. So let us look at the many economic effects of plastics on people around our country. 

Plastic granules or dana as we like to call them, are not manufactured in Bangladesh as we lack the natural resources to do so. As we explained before plastics are a by-product of crude oil and hence oil producing countries are generally the ones to produce plastics in its usable form. Mainly we get plastic granules of different grades and qualities from USA, Saudi Arabia, Russia, Canada, China, UAE and so forth. Some of the largest players in the plastic resin manufacturing business include DOW chemical, Lyondell Basell, Exxon Mobil, SABIC, INEOS, BASF and many more[1]. These companies are huge, to put it simply these have revenues in the range of Bangladesh’s yearly budget.

Plastic resin & sheet importers are the companies that generally import all these plastic granules and sheets from these different countries and distribute it to local product manufacturers and resin traders around Bangladesh. There are several plastic importing companies from small to large, these companies import different grades of plastic resin from all these different multinational companies. There are also plastic resin traders which are smaller enterprises that buy resins from the importers and supply them to different manufacturers. Plastic product manufacturers choose the right plastic for the product they are trying to manufacture and generally source them from plastic importers and traders. 

www.intelkom.mk/

If you walk around lalbag in old dhaka you will see lathe workshops, go a little deeper you will see a lot of CNC workshops. Also you will see certain shops equipped with only one or two computers, these are generally designer. All these small enterprises support the mould or (dice) making industry. Manufacturers usually contact these mould makers who work in concert with mould designers and CNC workshops to make small to large dices/mould (depending on the product) for these product manufacturers. 

www.jweimolding.com/

https://elferdos.ir/
www.krollit.com/
microworkshops.co.uk

The finished goods manufacturers include giants such as RFL, LIRA, ANWAR, SAIF to small parts suppliers in and around the country. Parts suppliers generally supply things like bottles, encasings and accessories for finished products. Parts suppliers generally sell their products through plastic shops which are abundant in old dhaka areas such as midford. It is also worth mentioning that some of the giant plastic manufacturers import their own resin for the products that they manufacture. 

RFL Group (www.facebook.com/RFLGROUP2/photos/)
Lira Group ( https://lirabd.com/)

These manufacturers use retail shops or their own showrooms to distribute their products around the country. Once people consume these products some products are thrown away and collected at local garbage dumps. 

www.thefinancialexpress.com.bd/

Generally poverty stricken families will go through the garbage that you and I throw away and collect these dumped plastic products to sell them by the KG to local plastic resin mixers who crush these products to make kucha(crushed plastic parts). This kucha is sold to local producers who will use these recycled plastic to make lower grade products which are generally sold for a lot cheaper. 

www.arthosuchak.com/

Nowadays we can proudly say that Bangladeshis have also entered the plastic recycling business. Some are direct recyclers who collect the plastic and refine the used plastics to be sold again while some companies are making fabric threads by recycling PET.

So as you can see plastics are really ingrained in our lives and our economy. The absence of plastics would result in the loss of billions of dollars and tonnes of jobs within our economy. So to think of a world without plastic is a lot more complicated than we think. But the truth is any new technology which is environmentally friendly would have to be phased in instead of replacing plastics completely in order to protect the livelihood of all these people who work tirelessly to keep our country moving forward. 

বাংলাদেশে প্লাস্টিক শিল্প ও এর অর্থনৈতিক প্রভাব

আমাদের প্রতিদিনের জীবনে প্লাস্টিকের প্রভাব সম্পর্কে লেখা আমাদের চলমান সিরিজে পুনরায় ফিরে আসার জন্য আপনাকে স্বাগতম। আপনি যদি সিরিজের প্রথম দুটি টপিক মিস করেন তবে সেগুলো এখান থেকে পড়তে পারেন। লিঙ্ক ঃ https://everythingclean.zeptoclean.com/2020/11/18/where-do-plastics-come-from/

যেমনটি আমরা আগেও আলোচনা করেছি যে, প্লাস্টিক আপনার খাবার ও পানীয় প্যাকেজিং থেকে শুরু করে আপনার বাড়ির আসবাবপত্র সমস্ত কিছু তৈরি করতে সর্বত্র ব্যবহৃত  হচ্ছে। আপনার বাড়িতে এসকল সামগ্রী পৌঁছানোর জন্য, প্লাস্টিকগুলোকে একাধিক শিল্পের মধ্য দিয়ে যেতে হয় যা শত শত মানুষের জীবন-জীবিকা নির্বাহ করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। সুতরাং আসুন আমরা আমাদের দেশের মানুষের উপর প্লাস্টিকের বেশ কিছু অর্থনৈতিক প্রভাবগুলো একনজরে জেনে নেই। 

প্লাস্টিকের গ্রানুল বা দানা ( যেমনটি আমরা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করি ), আমাদের বাংলাদেশে প্রাকৃতিক সম্পদের অভাব হওয়ায় এই গ্রানুল বা দানা তৈরি করা সম্ভব হয় না।  যেমনটি আমরা আগেই ব্যাখ্যা করেছি যে, প্লাস্টিকগুলো খনিজ তেলের একটি উপজাত এবং তাই তেল  উৎপাদনকারী দেশগুলো সাধারণত ব্যবহারযোগ্য আকারে প্লাস্টিক উৎপাদন করে থাকে। মূলত আমরা মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব, রাশিয়া, কানাডা, চীন, সংযুক্ত আরব আমিরাত থেকে  বিভিন্ন গ্রেড এবং গুণাবলীর প্লাস্টিকের গ্রানুলগুলো পেয়ে থাকি। প্লাস্টিকের রজন উৎপাদন ব্যবসায়ের মধ্যে বৃহত্তম কিছু উৎপাদনকারী হল; ডাউ কেমিক্যাল, লিয়োনডেল বাসেল, এক্সন মবিল, সাবিক, আইএনইওএস, বিএএসএফ সহ আরও অনেকেই । এই সংস্থাগুলি বিশাল, বলতে গেলে এগুলোর কয়েকটির আয় বাংলাদেশের বার্ষিক বাজেটের পরিসরের সমান।

 প্লাস্টিকের রজন এবং শীট আমদানিকারকরা হ’ল কয়েকটি সংস্থা যারা সাধারণত এই সমস্ত প্লাস্টিকের গ্রানুলগুলো এবং শীটগুলি বিভিন্ন দেশ থেকে আমদানি করে এবং এটি বাংলাদেশের স্থানীয় পণ্য উৎপাদনকারী এবং রজন ব্যবসায়ীদের কাছে বিতরণ করে। ছোট থেকে বড় পর্যন্ত বেশ কয়েকটি প্লাস্টিক আমদানি সংস্থা রয়েছে, যারা বহুজাতিক সংস্থাগুলো থেকে বিভিন্ন গ্রেডের প্লাস্টিকের রজন আমদানি করে থাকে। এমন আরও প্লাস্টিকের রজন ব্যবসায়ীরা রয়েছে যারা ছোট উদ্যোক্তা এবং  যারা আমদানিকারকদের কাছ থেকে রজন কিনে বিভিন্ন নির্মাতাকে সরবরাহ করেন। প্লাস্টিক পণ্য প্রস্তুতকারকরা যে পণ্যটি তৈরির চেষ্টা করেন তার জন্য সঠিক প্লাস্টিক বেছে নেয় এবং সাধারণত প্লাস্টিকের আমদানিকারক এবং ব্যবসায়ীদের কাছ থেকে সেই প্লাস্টিকগুলো সংগ্রহ করে থাকে।     

This image has an empty alt attribute; its file name is plastic-resin-marlex-2-1.png
www.intelkom.mk/

আপনি যদি পুরান ঢাকার লালবাগের চারপাশে হাঁটেন তবে আপনি লেদ ওয়ার্কশপগুলো দেখতে পাবেন, আরও ভেতরে প্রবেশ করলে আপনি অনেকগুলি সিএনসি ওয়ার্কশপ ও দেখতে পাবেন।

www.jweimolding.com/
https://elferdos.ir/
www.krollit.com/

microworkshops.co.uk

The Plastic industry & its economic effects in Bangladesh

এছাড়াও আপনি দেখতে পাবেন কেবলমাত্র এক বা দুটি কম্পিউটারের সাথে সজ্জিত কয়েকটি দোকান, এরা সাধারণত ডিজাইনার। এই সমস্ত ছোট উদ্যোক্তারা মোল্ড বা ডাইস তৈরির শিল্পকে এগিয়ে নিতে সাহায্য করে।  উৎপাদনকারীরা সাধারণত এই মোল্ড নির্মাতাদের সাথে যোগাযোগ করেন, যারা মোল্ড ডিজাইনার এবং সিএনসি ওয়ার্কশপের সাথে মিলে কাজ করে এই পণ্য প্রস্তুতকারকদের জন্য ছোট থেকে বড় ডাইস / মোল্ড (পণ্যের উপর নির্ভর করে) তৈরি করতে সাহায্য করে।  সমাপ্ত পণ্য প্রস্তুতকারকদের মধ্যে আরএফএল, লিরা, আনোয়ার, সাইফের মতো বড় বড় কোম্পানি থেকে শুরু করে ছোট ছোট অনেক সরবরাহকারীরা অন্তর্ভুক্ত রয়েছে। এক্সেসরিজ সরবরাহকারীরা সাধারণত বোতল, এনক্যাসিং এবং আনুষাঙ্গিকের মতো জিনিসগুলোর জন্য সমাপ্ত পণ্যগুলো সরবরাহ করে থাকে। এক্সেসরিজ সরবরাহকারীরা সাধারণত তাদের পণ্য প্লাস্টিক শপের মাধ্যমে বিক্রি করেন যা পুরাতন ঢাকা অঞ্চলে যেমন মিডফোর্ডে প্রচুর পরিমাণে রয়েছে। উল্লেখযোগ্য যে, কিছু বড় প্লাস্টিক প্রস্তুতকারক তাদের তৈরিকৃত পণ্যগুলোর জন্য দেশীয় বাজার থেকে প্লাস্টিক রজন ক্রয় করার পাশাপাশি বিদেশ থেকেও রজন আমদানি করে থাকেন।  

RFL Group (www.facebook.com/RFLGROUP2/photos/)
Lira Group ( https://lirabd.com/)

The Plastic industry & its economic effects in Bangladesh

এই উৎপাদনকারীরা সারা দেশে তাদের পণ্য বিতরণ করতে খুচরা দোকান বা তাদের নিজস্ব শোরুম ব্যবহার করে। লোকেরা এই পণ্যগুলো একবার ব্যবহার করার পরে কিছু পণ্য ফেলে দেয় এবং যা স্থানীয় আবর্জনার ডাম্পগুলো থেকে পরবর্তীতে সংগ্রহ করা হয়।

www.thefinancialexpress.com.bd/

    

সাধারণত দারিদ্র্যপীড়িত পরিবারগুলো আপনি এবং আমাদের ফেলে দেওয়া আবর্জনা থেকে এই  প্লাস্টিক পণ্যগুলো সংগ্রহ করে কেজি দরে স্থানীয় প্লাস্টিকের রজন মিক্সারের কাছে বিক্রি করে, যারা এই পণ্যগুলো কুঁচা (চূর্ণবিচূর্ণ প্লাস্টিকের অংশ) তৈরি করতে পিষ্ট করে। এই কুঁচা স্থানীয় উৎপাদনকারীদের  কাছে বিক্রি করা হয়, যারা এই পুনর্ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার করে নিম্ন মানের পণ্যগুলি তৈরি করেন যা সাধারণত খুব সস্তায় বিক্রি করা হয়। 

The Plastic industry & its economic effects in Bangladesh

https://thedhakatimes.com/

আজ আমরা গর্বের সাথে বলতে পারি যে, বাংলাদেশীরাও প্লাস্টিকের পুনর্ব্যবহারের ব্যবসায় খুব সফলতার সাথে প্রবেশ করেছে। কেউ কেউ সরাসরি রিসাইক্লার, যারা প্লাস্টিক সংগ্রহ করেন এবং ব্যবহৃত প্লাস্টিকগুলো আবার বিক্রি করার জন্য পুনরায় পরিশোধিত করেন আবার কিছু সংস্থাগুলো PET পুনর্ব্যবহার করে ফ্যাব্রিক থ্রেড তৈরি করেন।     

আপনি দেখতে পাচ্ছেন যে, প্লাস্টিক সত্যিই আমাদের জীবন এবং আমাদের অর্থনীতিতে সরাসরি অন্তর্ভুক্ত। প্লাস্টিকের অনুপস্থিতির ফলে আমাদের অর্থনীতির মধ্যে কোটি কোটি ডলার এবং কাজের ক্ষতি হবে। সুতরাং প্লাস্টিকবিহীন বিশ্বের কথা ভাবা আমাদের ধারণার চেয়ে অনেক বেশী জটিল। তাই আমাদের দেশকে এগিয়ে নিয়ে যেতে যারা অক্লান্ত পরিশ্রম করে, এই সমস্ত মানুষের জীবন-জীবিকা রক্ষার জন্য পুরোপুরি প্লাস্টিক প্রতিস্থাপনের পরিবর্তে, যে কোনও নতুন প্রযুক্তি যা পরিবেশবান্ধব তা পর্যায়ক্রমে বাস্তবায়ন করার চেষ্টা আমাদের করতে হবে যাতে আমাদের অর্থনীতি ও তার মানুষের কোন ক্ষতি না হয়।      

Reference:

  1. https://polymerdatabase.com/Polymer%20Brands/Plastic%20Manufacturers.html

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *