মা দিবসে মাকে উপহার দিন ভিন্ন কিছু – জানুন বিস্তারিত

মা দিবসে মাকে উপহার দিন ভিন্ন কিছু – জানুন বিস্তারিত – Everything Clean

যার জন্য পৃথিবীর আলো দেখার সুযোগ হয়েছে, তিনি হলেন মা। সন্তানের জন্য ১০ মাস ১০ দিন যিনি সকল দুঃখ – কষ্ট নির্দ্বিধায় দিনের পর দিন সহ্য করেছেন, তিনি হলেন মা। সন্তানদের কোলে পিঠে করে আর নিজের ঘুম বিসর্জন করে রাতে ঘুম পারানোর রুপকথার গল্প শুনিয়ে যিনি ছোট থেকে বড় করেছেন তিনি হলেন মা। অসুস্থতায় যার কোমল হাতের স্পর্শে এক অদ্ভুত ভাল লাগা কাজ করে, তিনি হলেন মা। আর আসছে ৯ই মে, সেই মহাময়ী মা দিবস।

যদিও মাকে ভালবাসতে কোন নির্দিষ্ট দিনের প্রয়োজন হয়না। সন্তানের জন্য প্রতিটি দিনই মা দিবস। কারন মায়ের ঋণ যে কোন দিন শোধ করা সম্ভব নয়। তবুও মার জন্য আলাদা একটি দিন স্মৃতিময় করে রাখতে কার না ভাল লাগে! তাইতো বিশ্ব জুড়ে মা দিবসকে ঘিরে চলে কত প্রস্তুতি।

মায়ের নিঃস্বার্থ ভালবাসা কোনদিন কোন মাপকাঠিতে পরিমাপ করা সম্ভব নয়। পরিবারে মা হচ্ছেন এক স্বর্গীয় বিস্ময়কর প্রতিষ্ঠান। যাকে ঘিরেই সন্তানের স্বাভাবিক বিকাশ আর মানুষের মত মানুষ হয়ে প্রতিষ্ঠিত হবার সুযোগ হয়। মা আছেন বলেই আজ আমাদের মাতৃভাষা মায়ের মুখের ভাষা – বাংলা। মায়ের ভালবাসায় মুগ্ধ হয়েই রচিত হয়েছে কত গান, কত কবিতা। তাইতো বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের রচিত জাতীয় সঙ্গীতে তিনি লিখেছেনঃ

“মা তোর বদন খানি মলিন হলে, আমি নয়ন জলে ভাসি…’

একইভাবে বাংলা মায়ের অপরূপ স্নেহ ও মমতায় মুখরিত হয়েই কবি দ্বিজেন্দ্রলাল রায় তাঁর “ধনধান্য পুষ্পভরা” কবিতায় লিখেছিলেনঃ

“ভায়ের মায়ের এমন স্নেহ কোথায় গেলে পাবে কেহ?
– ওমা তোমার চরণ দুটি বক্ষে আমার ধরি,”

dbcnews.tv

মায়ের মর্যাদা যে শুধু গান বা কবিতায় প্রকাশ পেয়েছে তা নয়। মাকে মর্যাদা ও সম্মান দেখানো হয়েছে বিভিন্ন ধর্মগ্রন্থতেও। ইসলাম ধর্মে বলা হয়েছে, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত। হাদিসে আছে নবী করিম (সা.)-এর কাছে এক সাহাবি জিজ্ঞাসা করলেন- আমার উপর সবচেয়ে বেশি অধিকার কার? রাসুলুল্লাহ (সা.) বললেন- তোমার মায়ের। এভাবে তিনবার প্রশ্ন করলে তিনবারই তিনি উচ্চারণ করেন মা। চতুর্থবার রাসুলুল্লাহ (সা.) উচ্চারণ করেন বাবা। 

তেমনিভাবে হিন্দুধর্মে মহাশক্তি, আদিশক্তি, রক্ষাকর্ত্রীর ভূমিকায় যারা চিত্রিত হয়েছেন প্রত্যেকেই মাতৃরূপে। মাকে স্মরণ করে জগদ্বিখ্যাত মনীষী আব্রাহাম লিংকন বলেছিলেন- ‘আমি যা কিছু পেয়েছি, যা কিছু হয়েছি, অথবা যা হতে আশাকরি, তার জন্য আমি আমার মায়ের কাছে ঋণী’। নেপোলিয়নের সেই সর্বজনীন কথাটি খুব প্রসিদ্ধ- ‘আমাকে একজন ভাল মা দাও, আমি তোমাদের একটি ভাল জাতি উপহার দেব।’

মা দিবসে মাকে উপহার দিন ভিন্ন কিছু

নিঃসন্দেহে মা আছে বলেই পৃথিবীটা এত সুন্দর। মায়ের মুখের হাসিতেই যেন দিন শেষে মুছে যায় সব ক্লান্তি। তাই মা দিবসটিকে স্মরণীয় করে রাখতে আর মায়ের মুখে এক গাল হাসি ফোঁটাতে এবার না হয় মাকে উপহার দিন ভিন্ন কিছু।

Visit Now

এমন কিছু যা মায়েদের দৈনন্দিন কাজকে করবে সহজ ও আরামদায়ক। আর এবারের মা দিবসে মাকে এমন ভিন্ন কিছু উপহার দেওয়ার পণ্যগুলো নিয়ে প্রস্তুত fixit.com.bd. মা দিবসের জন্য তাই fixit.com.bd থেকে আপনিও বেঁছে নিন মায়ের জন্য সেরা উপহারটি।

মা দিবসে মায়ের জন্য ভিন্ন উপহারগুলো দেখতে বা ক্রয় করতে এখানে ক্লিক করুন

ভাল থাকুক পৃথিবীর প্রত্যেকটি মা। Happy Mother’s Day 2021

Reference:

https://mzamin.com/article.php?mzamin=172081

http://www.alkama.org/Classicpoems/DhonoDhanya.html

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *